গতকাল (২০/০২/২০২১) বাংলা কবিতার আসরের ফেসবুকের পাবলিক গ্রুপ ''কবিতার আসর''-এর ম্যাসেঞ্জারে অনলাইন কবিতা পাঠ এবং কবিতা ও বাংলা কবিতা ওয়েবসাইটের বিভিন্ন প্রসঙ্গে আলোচনা শুরু হয় বাংলাদেশ সময় ৮-০০ টায়। উক্ত অনুষ্ঠানের সভাপতি ছিলেন কবি কবীর হুমায়ূন এবং সঞ্চালকের দায়িত্ব পালন করেন কবি মুহাম্মদ মনিরুজ্জামন। এতে পৃথিবীর বিভিন্ন স্থানে বসবাসরত বাংলা কবিতা ডট কমের কবিগণ অংশগ্রহণ করে, অনলাইন অনুষ্ঠানকে আনন্দঘন করে তুলেছেন। যারা অনলাইনে সংযুক্ত হয়েছিলেন-
সর্বকবি,
১। পল্লব আশফাক, এডমিন (যুক্তরাষ্ট্র);
২। আশরাফুল ইসলাম (বাংলাদেশ);
৩। মাসুদ রানা (বাংলাদেশ);
৪। মোঃ বুলবুল হোসেন (বাংলাদেশ);
৫। প্রণব লাল মজুমদার (ভারত);
৬। নূরুল ইসলাম (বাংলাদেশ);
৭। জামাল ভড় (ভারত);
৮। এম নাজমুল হাসান (বাংলাদেশ);
৯। সমীর প্রামাণিক (অম্বরীষ কবি) (ভারত);
১০। কাজী আনিসুল হক (বাংলাদেশ);
১১। মুহাম্মদ মনিরুজ্জামান (বাংলাদেশ);
১২। প্রফেসর ড. মোস্তফা দুলাল (বাংলাদেশ);
১৩। বিভূতি দাস (ভারত);
১৪। সুদীপ্তা চৌধুরী (বাংলাদেশ);
১৫। নায়ার সুলতানা লাবনী (বাংলাদেশ);
১৬। পলাশ দেবনাথ (বাংলাদেশ);
১৭। তামান্না ফেরদৌস (যুক্তরাষ্ট্র);
১৮। শাহানারা রশিদ (বাংলাদেশ);
১৯। চাঁছাছোলা (বাংলাদেশ) ও অন্যান্য।


স্বরচিত কবিতা আবৃত্তিসহ বিভিন্ন বিষয়ে প্রাণবন্ত আলোচনা প্রায় আড়াই ঘন্টা চলে এ অনুষ্ঠান। বর্তমানের বাংলা কবিতা ওয়েবসাইটকে কিভাবে আরো সুন্দর করা যায়? এ বিষয়ে এডমিন পল্লব আশফাক তাঁর বক্তব্য রাখেন। তিনি সকল কবিদের কাছে জানতে চেয়েছেন, এ ওয়েবসাইটের কবিদের লেখালেখিকে আরো সহজ ও গ্রহণযোগ্য করার জন্য নূতন কোন ফিচার যোগ করার প্রয়োজনীয়তা আছে কি না?  এ ব্যাপারে কবিতার আসরের যে কোন কবি মন্তব্যের মাধ্যমে জানাতে পারবেন। কবি নূরুল ইসলামের সাথে সহমত পোষণ করে প্রায় সকলেই বলেছেন; এ ধরণের অনলাইন অনুষ্ঠান নিয়মিতভাবে করার জন্য। এতে আসরের কবিদের মাঝে পরিচিতি এবং সৌহার্দ্য বৃদ্ধি পাবে। কবিতা বিষয়ক আলোচনার মাধ্যমে কবিতা-চর্চাকে আরো শাণিত করার সুযোগ হবে।
যারা অনলাইনে সংযুক্ত হয়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং যারা বারবার চেষ্টা করেও সংযুক্ত হতে পারেননি; তাঁদের সকলের প্রতি ভালোবাসা এবং শুভ কামনা।


বিঃদ্রঃ- অনেক কবি চেষ্টা করেও গতকালের অনুষ্ঠানে যোগদান করতে পারেননি (আমাকে টেলিফোন করেছেন, ম্যাসেঞ্জারে কল দিয়েছেন)। এর মূল কারণ হলো, তাঁরা কবিতার আসরের কবি হলেও;  এ ওয়েবসাইটের ফেসবুক পেইজ 'কবিতার আসর' (https://www.facebook.com/groups/banglakobitaglobal)- এর সদস্য নহেন। তাই, সকল কবিদের কাছে অনুরোধ, উল্লেখিত লিঙ্কের ফেইসবুক পেইজের সদস্য হোউন এবং আগামী অনুষ্ঠান উপভোগ করুন।