গতকাল ছিলো হযরত ঈশা (আঃ)-এর জন্মতিথি। শুভ বড়দিন। বাংলা কবিতার আসরে  নিয়মিত উপস্থিত থাকেন এমন কয়েকজন কবি উপস্থিত থাকতে পারবেন না জেনেও, বর্তমান পরিবেশ ও পরিস্থিতিকে বিবেচনায় নিয়ে ২৫/১২/২০১৮ তারিখে কবিতার আসর করতে বাধ্য হয়েছি।


উপস্থিত কবিদের স্বকণ্ঠে তাঁদের স্বরচিত কবিতা পাঠ এবং কবিতা ও কাব্য ভাবনা নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনায় কবিতার আসর ছিলো মুখরিত। বিকেল চারটায় শুরু হয়ে শীতের রাতের প্রায় নয়টা পর্যন্ত চলে বাংলা কবিতার কবিদের আসর। এই পাঁচটি ঘন্টার কাব্য আড্ডা এতো দ্রুত শেষ হয়ে গেলো, আফসোস নিয়েই শেষ করতে হলো অনুষ্ঠান।


প্রথমেই শুরু হয় উপস্থিত কবিদের কবিতা আবৃত্তি। মাগরিবের আজান পর্যন্ত চলে এক নাগাড়ে। নামাজের বিরতি দিয়ে আবার শুরু হয় আমাকে দিয়ে। প্রথম একটি ছড়া পাঠের পর কবি সৌমেন বন্দ্যোপাধ্যায়ের আঞ্চলিক ভাষায় লিখিত কবিতা 'কাঁটাতারের স্বাধীনতা-ট' আমার কণ্ঠে ধারণ করি। অতঃপর, আবার শুরু হয় অবশিষ্ট কবিদের কবিতা আবৃত্তি। মাঝে মাঝে আলোচনা ও আড্ডা।


এরমাঝে, কেক কাটা, পুষ্প ও ক্রেস্ট প্রদান, হালকা নাস্তা, চা-পান আর আনন্দময় হৈ-হুল্লুর হয়ে যায় একদফা। এ সময় মনে হলো, উপস্থিত কবিগণ সবাই কিশোরবেলায় চলে গেছেন মানসিকভাবে। কেউ কেউ অন্য কবিকে কেক খাইয়ে দিচ্ছেন, সুযোগ বুঝে নাকে-মুখে একটু লাগিয়ে দিচ্ছেন। এ আনন্দ শুধু অনুভব করা যায়, প্রকাশ করার মতো শব্দের ক্ষমতা নেই।


বাংলা কবিতা ডট কমের কবি সরদার আরিফ উদ্দিন-এর 'তোমার টানে' এবং কবি খলিলুর রহমান-এর 'বেলা শেষের রঙ' কাব্যগ্রন্থদ্বয়ের এবং আলোর মিছিল-এর মোড়ক উন্মোচন করা হয়।


বাংলা কবিতার আসর-১৫-এর অনুষ্ঠানে উপস্থিত থেকে যারা এই আড্ডা ও আসরকে প্রাণবন্ত ও আনন্দঘন করে তুলেছেন, তাদের সকলের প্রতি অশেষ কৃতজ্ঞতা ও ভালোবাসা জানাই।


কবিতার আসরে উপস্থিত কবিগণ হলেন-  সর্বকবি, অনিরুদ্ধ বুরবুল, মুহাম্মদ মনিরুজ্জামান, পলাশ দেব নাথ, শামীম উল্লাহ, গোলাম রহমান, রুনা লায়লা,  রূহান (কবি রুনা লায়লার সন্তান), মোজাম্মেল হোসেন, উত্তম চক্রবর্তী, হুমায়ূন কবির, মোঃ সাখাওয়াত হোসেন, কবি চাঁছাছোলা (সোহাগ আহম্মেদ), জাহিদ হোসেন রন্জু, জাহাঙ্গীর কবীর, মোঃ ইলিয়াস মাহমুদ, জামশেদুল আলম, মোঃ আসাদুজ্জামান, মোঃ মনিরুল ইসলাম (মনির), ফরিদ হাসান প্রমূখ।


বাংলা কবিতা আসরের সাহিত্যপত্র আলোর মিছিলে যাদের কবিতা, গল্প, প্রবন্ধ ছাপা হয়েছে- সর্বকবি, অনিরুদ্ধ বুলবুল, আবু কওছর, শব্দ মাধুকরী (আরিফূল ইসলাম), সোহাগ আহমেদ, খলিলুর রহমান, মুহাম্মদ রুহল আমীন, মোঃ হায়শান সাবিত, মিলটস, চিত্ত বঞ্জন সরকার, পলাশ দেব নাথ, স্বপন কুমার দাস, রুনা লায়লা, আফরিনা নাজনীন মিলি, শাহিন আলম সরকার, মোঃ জাহিদ হোসেন, জয়শ্রী রায় মৈত্র, অনুপ মজুমদার, তানজিলা ইয়াসমিন, মুহাম্মদ মনিরুজ্জামান, তৌহিদুজ্জামান তৌহিদ, মতলবী মল্লিক, মনোজ ভৌমিক, কামরুন নাহার রুনু, জসিম মাহমুদ, স্বপন গায়েন, মোঃ জামশেদুল আলম, অচিন্ত্য সরকার, পরিতোষ ভৌমিক, আনিছুর রহমান, অসিত কুমার রায় (রক্তিম), মোহাম্মদ আব্দুর রহমান, মোঃ নূর ইমাম শেখ বাবু, অজিত কুমার কর, রহমান মুজিব, মোজাহিদ ইসলাম, স্বপন বিশ্বাস, হুমায়ুন আহমেদ, মাহদেব দাশ, উত্তম চক্রবর্তী, সুমিত্র দত্ত রায়, রুবু মুন্নাফ, অরুণ কারফা, মুহাম্মদ রাসেল, রবিউল হাসান, মিনু গরেট্টি কোড়াইয়া, মুহাম্মদ মোজাম্মেল হোসেন, জে আর এ্যাগ্নেস, জাহিদ হোসেন রনজু, দীপঙ্কর বেরা, সুদীপ কুমার ঘোষ, সৌমেন বন্দোপাধ্যায়, ফেরদৌস আহমেদ, শ. ম. শহীদ, পারমিতা ব্যানার্জি, সাকিব জামাল, তমাল ব্যানার্জি, সাবলীল মনির, সৈয়দ সময়, মহঃ সানারুল মোমিন (বিনায়ক), দীপক কুমার সরকার, শ্রাবণী সিংহ, সায়ন্তিকা চ্যাটার্জী, রূপন দাস, অতনু দত্ত, জাহঙ্গীর কবীর, মোঃ মোস্তফিজুর রহমান, সমীম প্রামানিক, হুমায়ুন কবির, সহিদুল হক, মোনয়ারা কুমু, যাদব চৌধুরী প্রমুখ।


২৬/১২/২০১৮
মিরপুর, ঢাকা।