বাংলা কবিতা- কবি ও কবিতার ওয়েবসাইট। যাকে bangla-kobita.com নামে আমরা সকলেই চিনি। বাংলা ভাষায় কবি ও কবিতা প্রাসঙ্গিক সর্ববৃহৎ ওয়েবসাইট এটি। আমরা সকলেই এখানে লেখালেখি করছি এবং খ্যাতনামা কবিদের কবিতা পাঠ করছি। আবার অনেকেই এখানে লিখতে লিখতে আমাদের কবিতার মানোন্নয়নের মাধ্যম্যে কবি-সাহিত্যিক সমাজে নিজের অবস্থানকে পোক্ত করে তুলছি। যারা বাংলা কবিতার আসরে লিখছেন; তাদের জন্য এ ওয়েবসাইটের সৃষ্টি এবং অগ্রগতির ইতিহাস জানার প্রয়োজন আছে বলে মনে করি। তাই, আমি এ ওয়েবসাইট সম্পর্কে যতোটুকু জানি, সেটুকু তুলে ধরার চেষ্টা করছি। বাংলা কবিতা ওয়েবসাইট সম্পর্কে অথবা ইহার সংশ্লিষ্টতার সম্পর্কে আমাদের প্রত্যেকেরই কিছু না কিছু লিখে রাখা উচিৎ। বাংলা কবিতার ইতিহাসে বিগত দিনের অনেক সাহিত্য সংগঠনের মতোই একদিন 'বাংলা কবিতা ডটকম' সমহিমায় আলোচিত হবে বলে আমি বিশ্বাস করি।


বাংলা কবিতা ওয়েবসাইটের সৃষ্টির প্রথম এবং প্রধান ভূমিকায় যার নাম বলতে হয়; তিনি হলেন, কবি ও গীতিকার পল্লব আশফাক (আশফাকুর রহমান পল্লব)। বাংলা কবিতা ওয়েবসাইটটি সৃষ্টির পিছনের ঘটনাটি কবি ও গীতিকার এবং এ ওয়েবসাইটের প্রধান এডমিন  পল্লব আশফাক আলাপচারিতায় বলেছিলেন, তাঁর প্রিয়তম স্ত্রী মৌসুমী রহমান ইকরা একজন কাব্যানুরাগী। তাঁর উৎসাহ, প্রেরণা এবং তাগাদায় আজকের বাংলা কবিতা ডটকম-এর সৃষ্টি। যা এখন বাংলা ভাষায় কবিতা বিষয়ক অনলাইন পোর্টালের সর্ববৃহৎ ওয়েবসাইট। আমাদের কাছে পরিচিত বাংলা-কবিতা ডটকম ওয়েবসাইটটি প্রথম চালু হয় ২০০৯ সালের ২১শে ফেব্রুয়ারী। তখন শুধুমাত্র খ্যাতিমান কবিদের কবিতাগুলো প্রকাশ করা হতো। এভাবেই কেটে যায় প্রায় একটি বছর।


বাংলা-কবিতা ওয়েবসাইটের ইতিকথা আমাদের প্রিয় কবি ও গীতিকার এবং এডমিনের ভাষায় (https://www.bangla-kobita.com/admin/bangla-kobita-website-er-itikotha/ ) বলা যায় পুরো ব্যাপারটিকে। তা হলো, ''আজ এই আড্ডায় বাংলা-কবিতা ওয়েবসাইটের ইতিহাস সম্পর্কে আপনাদের কিছু বলবো আমি। এক সৌখিন কবি ছিলো, আপনাদের অনেকের মতোই। তেমন পরিচিত কিংবা প্রতিভাবান কবি বলা যাবে না। পেশা ভিন্ন হলেও মনের তাগিদে মাঝে মধ্যেই দু'চার লাইন কবিতা লিখে ফেলে। আর কিছু একটা লেখা হলেই অতি উৎসাহে নানা ওয়েবসাইটে তা প্রকাশ করে। তো সেই কবি একদিন বিয়ে করলো। স্ত্রীও কবিতার প্রতি বেশ অনুরাগী। স্বামীর কবিতা নিয়ে তার উৎসাহের কমতি নেই কোন। কিছুদিন যেতেই স্ত্রী একদিন কবিকে বললো যে, তুমি নিজেই তোমার মনের মতো করে নিজস্ব একটা কবিতার ওয়েবসাইট তৈরি করে ফেলছো না কেন? সেই ওয়েবসাইট কেমন হবে, কি কি ফিচার থাকবে তা নিয়ে উৎসাহে নানা পরামর্শ দিতে থাকে স্ত্রী কবিকে। কবি নিজেও উৎসাহী হয়ে কিছুদিনের মধ্যেই সাদামাটা এক ওয়েবসাইট তৈরি করে ফেলে। তারপর এক বিশেষ দিন দেখে যাত্রা শুরু হয় www.bangla-kobita.com নামক ওয়েবসাইটটির। দিনটি ছিলো ২০০৯ সালের ২১শে ফেব্রুয়ারী।


বাংলা-কবিতার প্রাথমিক সেই ওয়েবসাইটের ফিচারগুলো ছিলো খুবই সাধারণ। খ্যাতিমান কবিদের কবিতার সংকলনের পাশাপাশি কবিতার আসর নামে এক বিভাগ ছিলো। কবিতার আসরে কারও কবিতা প্রকাশে তেমন কোন নিয়মের বালাই ছিলো না। যে কেউ তার আসল কিংবা ভূয়া ইমেইল এড্রেস দিয়ে লগইন করে কবিতার নামে যা খুশি প্রকাশ করতে পারতো। কবির নাম হিসাবে তার লগইন নামটিই দেখানো হতো। চাইলেও সে আর এই লগইন নাম কিংবা পাসওয়ার্ড পরিবর্তন করতে পারতো না। পাঠক কবিতায় মন্তব্য করতে পারতো। তবে, প্রতিউত্তরের ব্যবস্থা ছিলো না। কয়েক বছরের মধ্যে দেখা গেলো এই সাদামাটা কবিতার ওয়েবসাইটেই শতাধিক কবি অতি উৎসাহে যোগ দিয়ে নিয়মিত লিখে যাচ্ছেন, তেমন কোন পরিচালনা ছাড়াই। লেখার পরিবেশও বলতে গেলে অন্য যেকোন বাংলা ব্লগিং ওয়েবসাইটের তুলনায় অনেক ভাল।


আসরের কবিদের উৎসাহেই এবং তাদের নানারকম আবদার ও পরামর্শ মাথায় রেখে গত বছরের (২০১৩) মাঝামাঝি আমরা এই ওয়েবসাইটে আমূল পরিবর্তন আনি। পুরো নতুনভাবে তৈরি নতুন ওয়েবসাইট দিয়ে শুরু হয় বাংলা-কবিতার নতুন যাত্রা। তারপর সময়ের সাথে আরও নানা পরিবর্তনের মধ্য দিয়ে বাংলা-কবিতা ওয়েবসাইটটি আজকের এই অবস্থানে এসেছে। শুরু থেকে নিয়ে ৫ বছরের উপর সময় পার হয়েছে। এর মধ্যে আমরা পেয়েছি অসংখ্য নিবেদিত কবিকে। তৈরি হয়েছে ভিন্ন ভিন্ন দেশে অবস্থানরত কবিদের এক অভূতপূর্ব মেলবন্ধন। আজ আমাদের আসরের মোট কবির সংখ্যা ৩৫০০-এরও বেশি। নিয়মিত ৭০-৮০ জন কবি প্রতিদিন কবিতা প্রকাশ করছেন। সেসব কবিতায় মন্তব্য আসছে শতাধিক। কিন্তু পথ এখানেই শেষ হবার নয়। আমাদের এগিয়ে যেতে হবে আরও সামনে, আরও বড় কোন লক্ষ্যের দিকে। তবে ভবিষ্যতের তাড়নায় বর্তমান থেকে বিচ্যুত হলে চলবে না''।


কবিদের মধ্যে ভালোবাসা এবং মেলবন্ধন সৃষ্টিকারী বাংলা কবিতা ডটকম-এর বর্তমান অর্জন হলো (২৭/০৪/২০২২ তারিখ পর্যন্ত)- খ্যাতিমান কবিদের কবিতার সংখ্যা- ৪,৪৭২ টি; আসরের মোট কবিতার সংখ্যা- ৩৭২,২৩৩ টি; কবি ও কবিতা সম্পর্কীত আলোচনামূলক লেখা ৫,৯০০ টি; এ ওয়েবসাইটে প্রকাশিত কবিতাগুলো মধ্য থেকে কবিতার আবৃত্তি- ৫,৩৭৬ টি; কবিতার আসরের মোট সদস্য সংখ্যা- ১৫,৩৩১ জন কবি; কবিতার আসরে কবিতা প্রকাশ করেছেন- ১০,০০৯ জন কবি এবং বর্তমানে নিয়মিত লিখছেন- ১,২৭২ জন কবি। যা প্রতিদিনই ক্রমান্বয়ে বাড়ছে।


বাংলা কবিতা ওয়েবসাইটটি মূলতঃ ২০০৯ সালে যাত্রা শুরু করলেও, সদস্যদের অংশগ্রহণের জন্য একে উন্মুক্ত করা হয় ২০১০ সালের ৮ই ফেব্রুয়ারী থেকে। সেসময় খ্যাতিমান কবিদের কবিতার সংকলনের পাশাপাশি 'কবিতার আসর' নামে এক বিভাগ চালু করা হয়। সেখানে যে কেউ রেজিস্ট্রেশন করে তার কবিতাটি প্রকাশ করতে পারতো। এতে প্রথম যে কবিতাটি প্রকাশ করা হয়, তা ছিলো এ ওয়েব পোর্টালের এডমিন ও কবি পল্লব আশফাকের ছড়া-কবিতা 'ছদ্মবেশী'। প্রাথমিক পর্যায়ে বাংলা-কবিতার ওয়েবসাইটের ফিচারগুলো ছিলো খুবই সাধারণ। তখন আলোচনা করার মতো আলাদা কোন পাতা ছিলো না। কবিতার আসরে কারও কবিতা প্রকাশে তেমন কোন নিয়ম-কানুনের বালাই ছিলো না। কবিতার নামে যা খুশি তা-ই প্রকাশ করতে পারতো। এমনকি একই দিনে একজন কবি একাধিক লেখা পোস্ট করতে পারতো।


আসরের কবিদের উৎসাহ এবং তাদের প্রয়োজনের দিকে নজর দিয়ে, কবিদের ইচ্ছা ও পরামর্শ মোতাবেক ২০১৩ সালের মাঝামাঝি সময়ে এডমিন আশফাকুর রহমান কর্তৃক এই ওয়েবসাইটের আমূল পরিবর্তন আনেন। পুরো নতুনভাবে তৈরি হয় বাংলা-কবিতা ডটকম-কে এবং পুরো উদ্যমে এ ওয়েবসাইটটি যাত্রা শুরু করে। তারপর সময়ের সাথে পাল্লা দিয়ে এবং প্রয়োজনে  নানাবিধ পরিবর্তনের মধ্য দিয়ে বাংলা-কবিতা ওয়েবসাইটটি আজকের এই অবস্থানে এসেছে। শুরু সেই ২০০৯ থেকে ২০২২; এক যুগেরও বেশি সময় পার করেছে বাংলা-কবিতা ডটকম নামক এই ওয়েবসাইট। এর মধ্যে আমরা পেয়েছি অসংখ্য নিবেদিত কবিকে। যারা এখানে কবিতা লিখতে লিখতে সাহিত্য জগতে নিজেদেরকে পরিচিত করে তোলেন। প্রাথমিক পর্যায়ের কেউ কেউ বর্তমানে এখানে লেখালেখি করছেন না। তাঁদের মাঝে অনেকেই ব্যাস্ত কবি-সাহিত্যিক হিসেবে নিজেদের নাম কুড়িয় নিয়েছেন।


বর্তমানে প্রতিদিন নিয়মিতভাবে শতাধিক কবি তাঁদের কবিতা এখানে প্রকাশ করছেন। সে সব কবিতায় মন্তব্য এবং প্রতিমন্তব্যের মাধ্যমে কবিদের চিন্তা-ভাবনা যেমন শাণিত হচ্ছে; তেমনিভাবে তাঁদের লেখার মানও উন্নত হচ্ছে।  কিন্তু পথ এখানেই শেষ হবার নয়। আমাদের এগিয়ে যেতে হবে আরও সামনে, আরও বড় কোন লক্ষ্যের দিকে।


বাংলা-কবিতা ডট কম-এর ভার্চুয়াল প্লাটফরমকে কেন্দ্র করে পারস্পরিক পরিচিতি এবং আত্মিক সম্পর্ক গড়ে তোলার মানসে প্রথমবারের মতো আমার প্রচেষ্টায় বাংলাদেশের কবিদের মাঝে ভার্চুয়াল জগত থেকে বাস্তবের জগতে কবিতার আড্ডা তথা কবিতার আসর অনুষ্ঠান শুরু হয়। প্রথম পরিচিতি ও কবিতা আড্ডাটি শুরু হয় ২০১৪ সালের ২৪ মে, শনিবার; ঢাকার ধানমণ্ডির স্টার কাবাব রেস্টুরেন্টে। তখনকার সময়ে যারা ওয়েব পোর্টালে লেখালেখি করতো; অর্থাৎ, ব্লগিং করতো তাদের প্রতি বাংলাদেশের একটি ধর্মান্ধশ্রেণির লোকেরা নেতিবাচক ধারণা পোষণ করতো। কখনো কখনো ব্লগারদেরকে হত্যার মতো জঘন্য কাজ করতেও তারা দ্বিধান্বিত হতো না। সেই সময়ে আমি ১৭/০৫/২০১৪ তারিখে বাংলা কবিতার আসরে (তখন আলোচনা পাতা ছিলো না) ''কবিতার আসর-এর বন্ধুরা কারা ঢাকায় বসবাস করছো জানতে দাও। ( কবিতা নয়)'' (https://www.bangla-kobita.com/kabir/post20140517011630/ ) শিরোনামে একটি পোস্ট দেই। সেই পোস্টের মন্তব্য ও প্রতিমন্তব্যের মাধ্যমে নির্ধারিত হয় প্রথম কবিআড্ডার স্থান ও দিনক্ষণ। আমার মনে আছে সেদিনের বিকেলটা ছিলো বৃষ্টিমূখর। বৈরি আবহাওয়াকে তুচ্ছজ্ঞান করে সেই প্রথম অনুষ্ঠানে প্রায় ২০/২২ জন কবি উপস্থিত হয়েছিলো। কিন্থু, দুর্ভাগ্য, প্রথম কবিআড্ডায় উপস্থিত হওয়া সেইসব কবিদের নামগুলো এখন মনে নেই। তবুও, যে কজন কবিবন্ধুর নাম মনে আছে; তারা হলেন- পলক রহমান; মোঃ মাহবুব আলম চাঁদ; বিষ পিঁপড়ে; এম, আশিকুর রহমান;  তাজুল ইসলাম; সোহরাব সুমন; সরকার মুনীর;  মোঃ আজিজুল হক রাসেল; টি আই রাজন; সামিন রহমান; কবি মোঃ ইকবাল; সাবলীল মনির এবং  মোঃ হাবিবুর রহমান ( যাদের নাম উল্লেখ করতে পারিনি, তারা ক্ষমা করবেন)।


এরপর থেকে অনিয়মিতভাবে হলেও বিভিন্ন স্থানে- কখনো পল্লবীর আলোঘর লাইব্রেরিতে, কখনো ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে, কখনো বাংলা একাডেমির নজরুল মঞ্চে, কখনোবা মিরপুর-১-এর রসের ফোঁটা নামক ফাস্টফুড দোকানের কোণার টেবিলে কবিতার আসর বা আড্ডা অনুষ্ঠিত হতে থাকে। এর ফলে, কবিদের মাঝে দেখা-সাক্ষাত, যোগাযোগ ও আলাপ-আলোচনা বৃদ্ধি পেতে শুরু করলো। এরই ধারাবাহিকতায়, ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারী, মঙ্গলবার, কবি ও এডমিন জনাব পল্লব আশফাকের নেতৃত্বে এবং সার্বিক সহযোগিতায় বাংলাদেশ জাতীয় যাদুঘরের  কবি সুফিয়া কামাল মিলনায়তনে আমরা বিশাল কলবরে সার্থকতার সাথে 'কবিদের মিলনমেলা-২০১৮' আয়োজন করেছিলাম। কবিদের উপস্থিতি দিনে দিনে বাড়তে থাকে। এই  কবিদের মিলনমেলা-২০১৮- এর অনুষ্ঠানে ৭০/৭১ কবি উপস্থিত হয়েছিলেন। এরপর থেকে প্রায় নিয়মিতভাবেই কবি অনিরুদ্ধ বুলবুলের বাসায়; মাঝে মাঝে কবি চাঁছাছোলা (এ এইচ জি সোহাগ আহমেদ)-এর অফিসের কনফারেন্স রুমে অথবা পল্লবীর আলোঘর লাইব্রেরিতে আমরা কবিতার আড্ডা বা আসর জমাতাম। যেখানে কবিতা প্রাসঙ্গিক আলোচনা এবং কবির স্বকণ্ঠে কবিতা পাঠ হতো। এই ধারাবাহিকতায়, ২০২০ সালের ১৫ ফেব্রুয়ারী, ঢাকা যাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটরিয়ামে বাংলা কবিতা ওয়েবসাইটের কবিদেরকে নিয়ে ঝাঁকঝমকপূর্ণভাবে আন্তর্জাতিক কবি সম্মেলন করি (https://www.bangla-kobita.com/kabir/bkks2020/ )। ঐ কবি সম্মেলনে বাংল কবিতা ডটকম-এর কবিদের ব্যতিত বাংলাদেশের অনেক কবি-সাহিত্যিক উপস্থিত ছিলেন। উক্ত কবি সম্মেলনে ভারতের বেশ কয়েকজন কবিবন্ধু উপস্থিত ছিলেন। তারা হলেন- সর্বকবি, অজিতেশ নাগ; বিভূতি দাস; বিশ্বজিৎ শাসমল (স্বপ্নচর); পরিতোষ ভৌমিক (অমায়িক কবি); যাদব চৌধুরী;  প্রণব লাল মজুমদার (স্বস্ত্রীক)।


শুধুমাত্র বাংলাদেশকেন্দ্রিক বাংলা কবিতা ওয়েবসাইটের কবিদের মাঝেই সীমাবদ্ধ ছিলো না। ভার্চুয়াল পরিচিতি থেকে বাস্তবে পরিচিতির কার্যক্রমটি প্রথম শুরু হয় ভারতে তথা কোলকাতায়। আমার জানামতে, কবি মিমির আহ্বান ও আয়োজনে ২০১৩ সালের ২৫ মে তারিখে বাংলা  কবিতার আসরের প্রথম সাহিত্য সভাটি শুরু হয়েছিলো কোলকাতার নন্দন চত্বরে। অতঃপর, দীর্ঘদিন বিরতির পর কবি সৌমেন বন্দ্যোপাধ্যায়ের প্রচেষ্টা ও আহ্বানে ২০১৮ সালের মার্চ মাস থেকে  আবার কবিতার আসর চালু হয়। এরপর থেকে কখনো শহীদ সূর্যসেন ভবনে, গড়িয়ার খেলাঘরে, পূর্ব মেদিনীপুরের জয়াকুঞ্জে, কোলকাতার ঢাকুরিয়ায়, উত্তর চব্বিশ পরগণার ঐশ্বর্য ভবনে, কামারহাটি, বারাসাতের সমন্বয় ভবনে, দক্ষিণ চব্বিশ পরগণার সোনারপুরে, মথুরাপুরে, কোলকাতার বিজয়গড়ে বাংলা কবিতার আসরের সাহিত্যসভা অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের ০৭ এপ্রিল 'ভারত-বাংলাদেশ মৈত্রী কবি সম্মেলন-২০১৯' শিরোনামে দক্ষিণ কোলকাতার শহীদ সূর্যসেন ভবনে বাংলা কবিতা ডট কমের ব্যানারে জাঁকজমকপূর্ণ একটি সফল সাহিত্য অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ থেকেও বেশ কয়েকজন কবি উপস্থিত ছিলেন। যারা সেই কবি সম্মেলনে উপস্থিত হয়েছিলেন- সর্বকবি, অনিরুদ্ধ বুলবুল, পলক রহমান, আফরিনা নাজনীন মিলি (মেয়েসহ) এবং সম্ভবতঃ আরো কয়েকজন।


এখন বাংলা কবিতা ডট কম শুধুমাত্র একটি ভার্চুয়াল ওয়েবপোর্টালই নয়; তার চেয়েও বেশি। বাংলা কবিতার আসর একটি কবি-পরিবার। পারিবারিক বন্ধনের ভালোবাসায় এগিয়ে চলছে ভবিষ্যতের দিকে। ভবিষ্যতে কখনো নতুন করে বাংলা কবিতার ইতিহাস লেখা হলে, নিশ্চিতভাবে বলা যায়, বাংলা কবিতা ডট কম-এর নাম তাতে স্মরণীয় হয়ে থাকবে।


(বিশেষ দ্রষ্টব্যঃ তথ্যগত ভুলভ্রান্তি ক্ষমার দৃষ্টিতে দেখে সংশোধন করে দেয়ার জন্য অনুরোধ করা হলো। এ ছাড়াও অন্য কোন তথ্য আপনার জানা থাকলে, এ পোস্টে সংযুক্তির জন্য মন্তব্যের মাধ্যমে তুলে ধরার জন্য অনুরোধ করা হলো। অথবা, আপনি নিজেই বাংলা কবিতা ডটকম-এর ইতিহাস নিয়ে একটি পোস্ট দিন।) ধন্যবাদ।


২৭/০৪/২০২২
মিরপুর, ঢাকা।