কাব্য কৌমুদী

কাব্য কৌমুদী
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী মানুষজন
সম্পাদক অনিরুদ্ধ বুলবুল
প্রচ্ছদ শিল্পী সানী কবীর
স্বত্ব অনিরুদ্ধ বুলবুল
প্রথম প্রকাশ অক্টোবর ২০১৬
সর্বশেষ প্রকাশ অক্টোবর ২০১৬
সর্বশেষ সংস্করণ প্রথম সংস্করণ
বিক্রয় মূল্য ২০০.০০ টাকা

সংক্ষিপ্ত বর্ণনা

কবিতার আসরের ১৬ জন কবি-
সর্বকবি অনিরুদ্ধ বুলবুল
আল মামুন
আশফাকুর রহমান পল্লব
কবীর হুমায়ূন
কামরুন্নাহার রুনু
মোহাম্মদ কামরুল ইসলাম
কৌশিক আজাদ প্রণয়
খলিলুর রহমান
খায়রুল আহসান
জসীম উদ্দীন মুহম্মদ
জালাল উদ্দীন মুহম্মদ
নূরুল ইসলাম
মুহাম্মদ রুহুল আমীন
শাহীন আহমদ রেজা
সরকার মুনীর
মোঃ সানাউল্লাহ

এদের লেখা কবিতা নিয়ে যৌথ কাব্য সংকলন।

ভূমিকা

বিশ্ব-প্রকৃতিতে প্রাণিকুল শিরোমণি মানুষই একমাত্র মননশীল প্রাণি। আবেগে-বিষাদে, আনন্দ-বেদনায় সে আলোড়িত হয়, প্রভাবিত হয়। জন্মগতভাবেই চেতনে বা অবচেতনে প্রতিটি মানুষের আছে রসবোধ, আছে ছন্দ ও কবিত্ব। কেউ তা সহজে প্রকাশ করতে পারে, কেউ পারে না। যে পারে না সে-ও কিন্তু রস আহরণে বেশ পারঙ্গম। কেউ কবিতা লিখে আনন্দ পায়, কেই পড়ে। সৌখিন কবিতা লিখিয়েরা যেমন পাঠে আনন্দ পান, তেমনি নিজে কিছু লিখতেও চান। তাঁদের আকাঙক্ষা- কাব্যমোদি পাঠক তাঁদের লেখাগুলো পড়ুক। কিন্তু কিভাবে? নামি-দামি লিখিয়ে না হলেতো তাঁদের লেখা কোন প্রকাশক ছাপবেন না। সবার পক্ষে আবার পত্রিকায় লেখাও সম্ভব না। তাহলে, পাঠক তাঁদের লেখা পড়বেন কিভাবে? তাই, কতিপয় উৎসাহী নবীন-প্রবীণ লিখিয়ে তাঁদের রচিত কবিতা থেকে বাছাই করে ১০০ কবিতা নিয়ে যৌথ-প্রকাশনার উদ‌্যোগ নেন। আর তা রূপায়ণে পৌরহিত্যের দায়িত্বটি আমাকে পালন করতে হয়।

প্রতিটি ব্যক্তিমানুষের মনেই একজন শিল্পীর বাস। ব‌্যক্তি প্রতিনিয়ত নিজের অজান্তেই শিল্প রচনা করে চলছে। সেই কর্ম শিল্প হিসাবে তখনই রূপ পায়, যখন সুবিন‌্যস্তভাবে তাকে মূর্ত করে তোলা হয়। আর তাকে সুন্দরভাবে প্রস্ফুটিত করতে কিছুটা পেশাদারিত্বের প্রয়োজন। আমি সেই চেষ্টাটুকু করেছি মাত্র। এই সংকলনের যা কিছু সৌন্দর্য- সবটুকু কবিদের। এর ত্রুটি-বিচ্ছুতি বা কোনরূপ সৌন্দর্যহীনতার দায় একান্তই আমার। তবে, অনিচ্ছাকৃত। আমার অনিচ্ছাকৃত ত্রুটি মার্জনীয়। এই সম্পাদনায় সহায়তা করেছেন বন্ধুপ্রতীম সাসাহিত্যিক কবি ও সম্পাদক- আনোয়ার কামাল। তাঁর শৈল্পিক নির্দেশনায় আমার সম্পদনা পুষ্ট হয়েছে। তাঁকে আন্তরিক শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। তাঁদের কাছে কৃতজ্ঞ- যাঁরা লেখা দিয়ে ও সার্বিকভাবে সহযোগীতা করেছেন।

এই সংকলনের কবিবৃন্দ সৌখিন লিখিয়ে হলেও অপটু নন। কবিতাগুলো গুণে মানে ও রসবোধ অনন্য। আশা করি কবিতা পাঠে পাঠক হতাশ হবেন না। আমার বিশ্বাস, 'কাব্য কৌমুদি' শারদ পূর্ণিমার প্লাবিত জ্যোৎস্নার মত পাঠকচিত্তকে আমোদিত করবে। পাঠককুল আনন্দ পেলেই আমার পরিশ্রম সার্থক বলে গণ্য হবে। ভবিষ্যত প্রয়াসরে দ্বার উন্মুক্ত রবে।

অনিরুদ্ধ বুলবুল
মিরপুর, ঢাকা
১০ অক্টোবর, ২০১৬।

উৎসর্গ

আমার কাব্যগুরু
সতীর্থ কবি ও
সানুগ্রাহী বন্ধু সমঝদার-

কবিতা

এখানে কাব্য কৌমুদী বইয়ের ৭টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
৪৬
১৫
৩৯
১২
৪২