আজ ২২ জুন, ২০১৮, শুক্রবার গ্রাণ্ড প্রিন্স হোটেল ( GRAND PRINCE HOTEL) প্যারাডাইস প্লাজা, মিরপুর- ১, ঢাকা-এর শীতাতপ নিয়ন্ত্রিত বিশাল কনফারেন্স রুমে বিপুল উদ্দিপনাসহ সুন্দর ও সুচারুভাবে সম্পন্ন হয়ে গেলো বাংলা কবিতা ডট কম ওয়েবসাইটের কবিদের ''ঈদ পুনর্মিলনী ও কবিতার আসর'' । আজকের কবিতার আসরের আসরসভাপতি কবি রুনা লায়লা, আসরকবি ছিলেন কবি খলিলুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা সাহিত্য ও বিশ্বসাহিত্যে প্রভূত জ্ঞানসম্পন্ন ব্যাক্তিত্ব, পরিবেশ অধিদপ্তরের মাননীয় মহাপরিচালক এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার-এর অতিরিক্ত সচিব ড. সুলতান আহমেদ।


বিকেল ৩-৩০ মিনিট থেকেই নিবন্ধিত কবিগণ অনুষ্ঠান স্থলে উপস্থিত হতে থাকেন। কবিদের সরব উপস্থিতি এবং পারস্পারিক পরিচিতির আড্ডার মাঝেখানেই হঠাৎ ঘোষণা করা হয় মুল অনুষ্ঠান শুরু করার। তখন ঘড়িতে বিকেল চারটা। সভাপতির অনুমতিক্রমে সঞ্চালকের দায়িত্ব পালন করি।


পবিত্র কোরআন পাঠের পর সভাপতির স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। প্রথমেই আজকের আসরকবি কবি খলিলুর রহমান পরপর ২ টি দীর্ঘ কবিতা আবৃত্তি করেন। অতঃপর, আসরকবিকে শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্য রাখেন কবি মোঃ মোজ্জাম্মেল হোসেন, কবি অনিরুদ্ধ বুলবুল এবং কবি মুহাম্মদ মনিরুজ্জামান। আজকের কবিতার আসরের আসরকবি কবি খলিলুর রহমানের কয়েকজন ঘনিষ্ঠ বন্ধু উপস্থিত ছিলেন। তাদের পরিচিতমূলক বক্তব্যের মাঝে মাঝে রসাত্মক ও কৌতূকপূর্ণ এবং হাস্যরস সম্মৃদ্ধ আলাপ-আলোচনা  চলে বিকেল ৫-০০ পর্যন্ত। কবিতার আসর ও আড্ডা তাতে পরিপূর্ণতা লাভ করে। আসর নামাজের বিরতির পর উপস্থিত কবিগণ তাদের স্বরচিত কবিতা পাঠ করতে শুরু করেন। কবিতার আসর প্রাণবন্ত হয়ে উঠে। কোন কবির কবিতা পাঠের পর, সেই কবিতাকে কেন্দ্র করেই চলে সামনাসামনি সরস মন্তব্য।


ইতোমধ্যে, আমাদের বিশেষ অতিথি ড. সুলতান আহমেদ অনুষ্ঠানস্থলে উপস্থিত হন (যার কারনে আমাদের অনুষ্ঠানসূচীর ক্রমধারাবাহিকতায় কিছুটা পরিবর্তন করতে হয়েছে)। কবি অনিরুদ্ধ বুলবুল সকলের পক্ষ থেকে বিশেষ অতিথিকে ফুলেল শুভেচ্ছাসহ বরণ করে নেয়া হয়। সাথে সাথে আজকের সভাপতি ও আসর কবিকেও ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করেন যথাক্রমে কবি জে আর এ্যাগ্নেস এবং কবি আফরিনা নাজনীন মিলি। অতঃপর, বিশেষ অতিথি এবং আসর কবিকে  সম্মাননা স্মারক পদক (ক্রেস্ট) ও নিজের লেখা কাব্যগন্থ ও গল্পের বই প্রদান করেন কবি অনিরুদ্ধ বুলবুল। কবি আফরিনা নাজনীন মিলি 'আল কোরআন বাংলা মর্মবাণী' ও তার কাব্যগ্রন্থ- ডুবসাঁতার আসর কবিকে প্রদান করেন।এরপর, আজকের সভাপতি ও আসরকবির পত্নীকে বিশেষ উপহার প্রদান করা হয়।


অতঃপর, আবার শুরু হয় কবিতা পাঠের মাহেন্দ্রক্ষণ। তা চলে মাগরিব নামাজ শুরু হওয়ার আগ পর্যন্ত। নামাজের বিরতির পর অনুষ্ঠানের শুরুতেই বিশেষ অতিথি ড. সুলতান আহমেদ বাংলা ও বিশ্বসাহিত্যের বিভিন্ন প্রাসঙ্গিক বিষয় ও ঘটনার কথা উল্লেখপূর্বক তার জ্ঞানগর্ভমূলক বক্তব্য রাখেন। উপস্থিত শ্রোতৃবৃন্দ পিনপতন নিরবতা অবলম্বন করে, বিমুগ্ধ হয়ে সেই বক্তব্য শুনছিলেন। অতিথির নাতিদীর্ঘ বক্তব্যের পর, আবার উপস্থিত কবিদের কবিতা আবৃত্তি শুরু হয়। এরমাঝেই কবি মুহাম্মদ মনিরুজ্জামান তার সুললিত কণ্ঠে ধর্মীয় চেতনার গান পরিবেশন করেন। কবি রুনা লায়লার সন্তান ক্ষুদে ছড়াকার তাসিন ইসলাম রুহান স্বরচিত ছড়া আবৃত্তি করে উপস্থিত সকলকে বিমোহিত করে। উপস্থিত সকল কবিদের কবিতা আবৃত্তির শেষে আসরকবি কবি খলিলুর রহমান, তার কবিতা পাঠের আগে কবিতাটি লেখার প্রেক্ষাপট, স্থান, কাল উল্লেখপূর্বক পরপর কয়েকটি কবিতা আবৃত্তি করেন। এভাবেই সময় গড়িয়ে গেলো, ঘড়ির কাটা জানিয়ে দিলো রাত ৮-৩০ বাজে। অতঃপর, সভাপতি তাঁর সুন্দর ও কৌতূকপূর্ণ বক্তব্য সম্বলিত সমাপনী ভাষণ প্রদানপূর্বক এবং সভার সমাপ্তি ঘোষণা করেন।


ফটোশেসনের পর উপস্থিত সকলেই রাতের খাবার (খাবাব-ম্যানুর কথা উল্লেখ করা হলো না) গ্রহণ করেন। যখন পরস্পরকে বিদায় সম্ভাষণ জানিয়ে আমরা গ্রাণ্ড প্রিন্স হোটেল ( GRAND PRINCE HOTEL) থেকে বের হই, তখন ঘড়ির কাটা রাত ১০ টা পেরিয়ে গেছে।


উপস্থিত কবিতার আসরের কবিগণ-
সর্বকবি,
১। খলিলুর রহমান
২। মুহাম্মদ মনিরুজ্জামান
৩। এইচ আই হামজা
৪। শব্দ মাধুকরী
৫। সরদার আরিফ উদ্দিন
৬। রুবু মুন্নাফ
৭। মোঃ মনিরুল ইসলাম (মনির)
৮। মোঃ ফিরোজ হোসেন
৯। মোঃ সাখাওয়াত হোসেন
১০। সরকার মুনীর
১১। আনিছুর রহমান
১২। রুন লায়লা
১৩। জে আর এ্যাগ্নেস
১৪। অনিরুদ্ধ বুলবুল
১৫। গোলাম রহমান
১৬। আফরিনা নাজনীন মিলি
১৭। সোহাগ আহমেদ ( কবি চাঁছাছোলা )
১৮। মোঃ মোজাম্মেল হোসেন
১৯। খায়রুল আহসান
২০। তাসিন ইসলাম রুহান


আসর কবি খলিলুর রহমানের বন্ধুবান্ধব এবং আমাদের বাংলা কবিতা ডট কমের কবিতার আসরের কয়েকজন কবির পরিবারের সদস্যগণ প্রথম থেকে শেষ পর্যন্ত উপস্থিত থেকে আজকের 'ঈদ পুনর্মিলনী ও কবিতার আসর' অনুষ্ঠানকে আরো প্রাণবন্ত করে তুলেছেন। উপস্থিত সকলকে বাংলা কবিতা ডট কম ওয়েবসাইটের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।


বিশেষ দ্রষ্টব্যঃ  কিন্তু অতীব দুঃখের সাথে জানাতে বাধ্য হচ্ছি, কোন কোন কবি নিজে অথবা স্বপরিবারে উপস্থিত থাকার জন্য নিবন্ধিত হয়েও,  ''উপস্থিত হতে পারবেন না'' এ রকম পূর্ব-সংবাদ না দিয়ে আজকের কবিতার আসরে আসেননি। এতে আয়োজন করা অনেক খাবার-দাবার নষ্ট হয়েছে। আশা করবো, ভবিষ্যতে প্রিয় কবিগণ এরূপ ভুল তথ্য দিয়ে আয়োজকদের মনোবেদনার কারন হবেন না।