সাদা মেঘের পাল তূলে কি
ঐ আসে ঐ শরৎকাল ?
কাশের বনে নাচন উঠে
শাপলা ফোটে হয়ে লাল।


আয় কে যাবি শহর ছেড়ে
গাঁয়ের পথে আয়রে আয়,
শিশির ভেজা ধানের ক্ষেতে
কিশোরীরা রং মাখায়।


শালুক তোলার ধুম লেগেছে
বিলের জলে কিশোর দল,
চাঁদের আলো পড়ছে চুঁয়ে
নেই শহুরে কোলাহল।


আয় না বাবু, ম্যাম সাহেবা
শ্যামল ছায়ায় চোখ জুড়াই,
ব্যাস্ত শহর ইট পাথরের
ভাল্লাগেনা কিচ্ছু ছাই।


নিত্য এখন চিত্ত কাঁদে
বন্দী জীবন শহুরে,
আয় না রে ভাই ক্ষণিক তরে
শহর ছেড়ে ঐ দূরে।