স্মৃতির পাখিরা আজ উড়িয়া বেড়ায়-
সেই প্রত্যুষ যৌবনে তোমাতে আমাতে
হয়েছিলো পরিচয়; কতো কাল হায়!
চলে গেছে অগোচরে, সে চাঁদনী রাতে
বিজন পুকুর পাড়ে স্বপ্ন-জাল বুনে
কাটায়েছি সারারাত আমরা দু’জন;
পেঁচাদের ঘুম ভেঙ্গে, ফের গেছে ঘুমে -
তবুও হয়নি শেষ দোঁহের কথন।


আজ তুমি রাজপথে গ্রীবা উঁচু করে
হেটে যাও কতোদূর? তোমার শরীর
স্পন্দিত নদীর মতো দূরে যায় সরে;
অবাক নয়নে দেখি, অশান্ত অধীর
হৃদয় আমার কাঁদে, চোখে নাহি ঘুম;
তুমি চলে যাও একা- চৌদিকে নিঃঝুম।