(১)
কান পেতে শোনো বাঁশের বাঁশরী কাঁদছে করুন সুরে,
বিচ্ছিন্নতার বিরহ যাতনা উঠছে জগৎ জুড়ে।
কবে সে আবার মিশিবে তাঁহার আপন-হৃদয়-সনে,
নিশিদিন বাজে হিয়াতল মাঝে সুগভীর সকরুণে।


(২)
আমার আমিই তোমাতে বিলীন, তোমাতে আমাকে খুঁজি -
আমার 'আমি'কে পাওয়ার তরে আমার সাথেই জুঝি;
আমার মাঝেই উদ্ভাসিত হয় তোমার আলোকটাই,
আমার মাঝেই তোমার প্রকাশ, আমি ছাড়া তুমি নাই।