(১)
আমি যদি কভু 'তুমি' হতাম গো, তুমি হতে যদি 'আমি'-
আমাতে তোমাতে থাকেতো কি ভেদ, হে অন্তর্যামী!
আমাকে সৃজন করিয়া তুমি-ই বিচরণ করো তাহে,
তোমার সুরভী-মাখা-গীতধারা আমার হৃদয় গাহে।


(২)
জ্ঞানকে করো এ দেহের রাজন চরম শিখরে উঠি',
রিপুগুলো সব স্তব্ধ করো হে, চাপিয়া তাদের টুঁটি;
এমন জ্ঞানের আলোক ধারায় উচ্চে উঠো রে মন-
'জানিনা কিছুই' জগতের বিধি জাগবে এই বোধন।