আলস্য-চাপল্য-রঙ্গরস করোহ বর্জন;
ভক্তি-প্রেম-জ্ঞান-সারল্য করোহ অর্জন।


চিত্ত-প্রসন্নতা,সৎ-স্বভাব,স্বাস্থ্য মানুষের কামনার;
পরনিন্দা,কৃতঘ্নতা,কাম-ক্রোধ-হিংসা বড়োই ঘৃণার।


বড়োই সন্দেহের তোষামোদ, অযাচিত বন্ধুত্ব, কপটতা;
আর আনন্দময় হলো পরোপকার,সৌন্দর্য,স্বাধীনতা।


জেনো চঞ্চলতর এ পার্থিব জীবন, যৌবন ও ধন;
রোগ-শোক-মৃত্যু অবশ্যম্ভাবী জানিও সর্বজন।


জীবে দয়া,গুরু-ভক্তি,ঈশ্বর-প্রীতি বড়োই গৌরবের;
মিষ্টবাক্য, ক্ষমা, সদ্ব্যবহার পরিচিতি মনুষত্বের।