এই শারদীয় পুজায় দুর্গা দুর্গা বলে-
ধ্যানরত ঐ কৃষ্ণ ভগবান;
মধুকৈটভের হস্ত থেকে ব্রহ্মা মুক্তি চান;
দুর্বাসা মুনির শাপে ভ্রষ্ট
দেবরাজ ইন্দ্র ভীত সন্ত্রস্ত-
ক্ষীরোদ সাগরের তীরে ব্রহ্মার মানসপূত্র মনু-
এক মৃন্ময়ী মূরতিকে করে আরাধনা ভক্তিময়তায়।
ইঁয়া দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা।


এই কোজাগরী পূর্ণিমায় এসো হে,
মহিষাসুর মর্দিনী, দশভূজা, কাত্যায়নী, দুর্গা!
তেজঃপুঞ্জ স্থীত করো আমাদের বসুধায়;
রক্তবীজ দৈত্যের বলয় থেকে রক্ষা করো,
রক্ষা করো মহাসুর শুম্ভ-নিশুম্ভ প্রজন্ম ধারা।
আজ অস্থিরতায় কাঁপে মেদিনী,
নিরন্ন, নিরস্ত্র, দূর্বল কাঁদে অসীম লজ্জায়;
ইঁয়া দেবী সবভূতেষু মাতৃরূপেন সংস্থিতা।