হাওয়ায় আজি উঠছে কাঁপন,
উজ্জ্বল চাঁদ আকাশ তলে;
পাতার পতন ছন্দ জাগায়,
হৃদয় কাঁদে চোখের জলে।


একটি যুবক চিতল বক্ষে
হাজার ফুলের রঙ ধরিয়া,
খুন মাখা তুণ ছুড়ছে আমায়
তাইতো নিত্য যাই মরিয়া।


আকাশ পাড়ের চাঁদের আলোক
তাঁর পায়েতেই দিবো  ঢালি,
ইচ্ছে প্রখর কিন্তু এখন
আমি-ই তাহার চোখের বালি।


শূণ্য আকাশ চাঁদের আলোক
ছড়ায় ধুসর ভূবনলোকে,
একলা এখন বিষন্নতায়
ক্রন্দসী হই তাঁহার শোকে।