কোথায় বলো হারিয়ে গেলো পাখিগুলো হায়!
খুঁজে ফিরি আজো আমি তা,
দোয়েল পাখির পুচ্ছ নাচন প্রভাত বেলায় আর তো দেখি না;
ফিঙে পাখির কুচকুচে দেহখানি চকচকে তার রং,
টিট্টিভ পাখি সন্ধ্যাকাশে উড়েনা আর করে কত ঢং।


এক শালিকে দুঃখ আনে, জোড়া শালিকে সুখ,
তাই কি তাদের দেখবার তরে হতাম রে উন্মুখ?
কানি বকেরা ঝাঁকে ঝাঁকে আর নামেনা বিলের ধারে,
চিলেরা সব হারিয়ে গেছে কোন সে অন্ধকারে?
কাদাখোঁচা পাখি চরের মাটিতে খাদ্যের খোঁজে
ঝাঁক ধেঁধে নামে না আর,
ঘুঘুরা ডাকেনা ঘুম ভাঙ্গাতে ক্লান্ত দুপুর বেলার।
পেঁচাগুলো আর ডাকে না নিশিথে রাতের প্রহর গুণি
ঘোর বসন্তেও কোকিলের ডাক আজ নাহি শুনি।
প্রিয় পাখিগুলোর স্মৃতিটুকুন আজ দিন দিন ক্ষয়ে যায়,
সভ্যতার অবহেলায় ভাসি শুধু ঘণ নষ্টালজিয়ায়।