সারি সারি হেটে যাও কুয়াশার পথে
বস্ত্র-বালিকা তুমি; শীতের বাতাসে
শিহরণ তুলে যায়; তব আঁচলেতে
শিশিরের কণা জমে, ভোরের আকাশে
বেতস ফলের মতো ধুসর চাহনী;
তপনের ঘোলা চোখ দৃষ্টি হারায়
চন্দ্রালোকের পথে; জীবন কাহিনী
ঘুর্ণায়মান , বার বার আসে যায়।


করস্পর্শের কৌশলে লাবন্যময়
পরিচ্ছদে রাঙাও দেহ আমার;
অথচ, জীবন-ধারা ঘন অয়োময়
আঁধারে নিমজ্জিত ভূবন তোমার।
বস্ত্র-বলিকা! মম হৃদি আকুলতা
ঢের ঝরে কারুণ্যে ভগ্নী, হে মাতা!