কষ্টের কথা বলবো না আর ভবের কাউকে আমি,
কষ্টগুলোকে করবো লালন অন্তরে দিবা-যামী।
কষ্ট মাখিয়া পুষ্ট করবো চিত্তের হতাশন,
কষ্টকে আমি ডুগডুগি করে বাজাবো রণন-ঝন।


কষ্ট রাখিবো পদ্মের ’পরে জ্বালাতে আলোক মালা,
কষ্ট বিলাবো আকাশ চাতালে তাহা জ্বলবে উজ্বালা।
কষ্ট ছড়ায়ে গড়বো নগর চারিদিকে দুখ-নদী,
কষ্টের জল ছল ছল করে বহে যাবে নিরবধি।


কষ্ট আসিয়া করেছে সতেজ মৃত-প্রায় চিতখানি,
কষ্টের মাঝে জাগিয়া উঠেছে অপরূপ ঝলকানি।
কষ্টকে আর বেচিবো না আমি মিথ্যার ছল ছলে,
কষ্টের ’পরে কষ্ট রাখিয়া রহিবো কষ্ট-তলে।


কষ্ট আমার জীবনের ধারা কষ্ট আমার সুখ,
কষ্টের তরে আজো বেঁচে আছি হয়ে বড়ো উন্মুখ।