রুক্ষ-দিনের ক্লান্ত দেহের অবসাদ যতো ছিলো,
প্রেম মহিমায় আঁচল ছোঁয়ায় সকল হরিয়া নিলো।
বাহিরের দুখ যখন আসিয়া হৃদয়ে আঘাত দেয়,
কী এক অরূপ পরশ বোলায়ে জননী শুষিয়া নেয়।


জননী আমার কোথায় আজিকে চারিধারে মরি খুঁজে;
স্বার্থের টানে সকল ভুলিয়া চলছি কি চোখ বুজে?
ডাকিতেছে মাতা আয় খোকা আয় পরানের ধন, সোনা!
জটিল সময় পার করে যাই সময় যে হাতে গোনা।