যাবো যাবো করে হয়নি যাওয়া অভিমান করে হায়,
জননী আমার চলিয়া গিয়াছে দূর পথ অজানায়।
বুকেতে পাথর বাঁধিয়া কাঁদিছে প্রেমময় এক মন,
অভিসপ্ত হে! সারাটি জীবন করে যাবি ক্রন্দন।


মাগো তুমি ক্ষম, অধম বালকে দয়াময় হে জননী!
কুপূত্র হয় যথায় তথায়, কুমাতা হয় না শুনি।