ঠাকুর ঘরের পেয়াদারা
রাতের বেলায় যায় হাটে,
দিনের বেলায় বিষন্নতায়
যায় না কভু জল-মাঠে।

তেল খায়না তেলাপোকা
বয়াম শুদ্ধ চিনি খায়,
নিত্য এসে ঝাড়ু পেটায়
ক্রুদ্ধ মূর্তি আমার মায়।

ম্যাজিক চক, ডিডিটিপি
দিলেম ওষুধ জার্মানী,
তেলাপোকা যায় না চলে
বার বার তাই হার মানি।


বধুঁর বাড়ীর তেলাপোকা
নিত্য এসে খায় চিনি,
তাহার পায়ে ঘুঙুর বাজে
নাচে তা’ ধিন গরিবিনী।


(একটি নন-সেন্স ছড়া)
১২/১২/১২