চন্দনারই বন্দনাতে
গান ধরেছি আজি,
আমি হলাম এই পৃথিবীর
সাগর পাড়ের মাঝি।


কেয়া পাতার সাম্পানেতে
হবো দেশান্তর,
তোমার সাতে আড়ি আমার
জেনো নিরন্তর।


ভালোবাসি চটুল হাসি
মন্দাকীনির মা’র,
তেল খাটাশে ভয় তড়াসে
করে অহংকার।


ছন্দ ছড়া মন্দ নাকি,
বদ্ধ ঘরে হাতি,
গাছের তলায় পিঁপড়ে নাচে
মাথায় দিয়ে ছাতি।


ঝম ঝমায়ে বৃষ্টি পড়ে
কৃষ্টি নদীর পাড়ে,
ব্যঙের গানে ব্যঙি নাচে
দেখবি নাকি তারে?


ছড়া আমার বড়ার মতো
ঝাঁঝাল-ঝাল-মিষ্টি,
খাবি না কেউ জিভ বাড়িয়ে,
দিবি না কেউ দৃষ্টি।


কেমন হলো বলবি না কেউ
ছন্দ ছড়ার গান!
পান খাবি তুই লঙ্কা দিয়ে
ধরে নিজের কান।


(একটি নন-সেন্স ছড়া)
১২/১২/১২