টিকলো নাকের অমল মেয়ে
ঠোঁটে তাহার রঙ লাগিয়ে
নিত্য আমার চিত্ত নেড়ে
যায় হেটে যায় উজান গাঁয়ে।


বলতে নারি সহজ কথা
মনের ভেতর অনেক ব্যথা
দহন জ্বালা জ্বলে হৃদে
দেখলে বাড়ে অস্থিরতা।


সে-ই মেয়েটি অহংকারে
হারিয়ে যায় অনেক দূরে
রাতের বেলায় জ্বলে এখন
দিনে থাকে অন্ধকারে।


হায়রে বিত্ত! চিত্ত মেরে
কঠিণ করিস কোমলেরে
আলোর ধারা বন্ধ করিস
অন্ধকারের ছড়ি মেরে।


(এ লেখাটি একজন ছেলের কথা
পরে আসছে একজন মেয়ের কথা)