একটি ছেলে পথের পাড়ে
কোমল চোখের দৃষ্টি নেড়ে
মনের কথা আকুল বিকুল
বলতে নারে লজ্জা করে।


বুক ফাটেতো মুখ ফাটেনা
দিন কাটেতো রাত কাটেনা
শাসন বেড়া অনেক উঁচু
ডিঙ্গাতে তা সাহস হয় না।


গুরুজনের আদেশ ক্রমে
হস্ত ধরি মহাভ্রমে
বিত্ত দেখে বিমোহিত
চিত্ত তাহার থাকে ঘুমে।


এখন আমি বড্ডো স্বাধীন
বাছাই করি কে অর্বাচিন
ইচ্ছে মতো ভাঙ্গি গড়ি
তবূ আমি রই অমলিন।


(এ লেখাটি একজন মেয়ের কথা
আগের পোষ্ট একজন ছেলের কথা)