ধনেতুল খাবি আয় টক-ঝাল মিষ্টি,
ধনেপাতা তেতুলের এক নব সৃষ্টি।
নুন আর লঙ্কায় বেটে শিল-নোড়াতে,
ঘর-পোড়া আগুনে হবে তাকে পোড়াতে।


পোড়ানো হলে শেষ মৌ মৌ গন্ধ,
এক মুঠো খেয়ে নিস্ চোখ করে বন্ধ।
আলসার সমাচার হবে তোর সব শেষ,
ধনেতুল ঔষুধী বলে যাই সবিশেষ।