শীতের সকাল বেলা                  গরম রোদের খেলা
                   তপ্ত করে যে মন;
খেজুর রসের পিঠা                    রসনাতে লাগে মিঠা
                   আহা! মন  উচাটন।


শিশির শীতল ঘাসে                   স্বপন বহিয়া আসে
                   অতীতের স্বাদ পাই;
কোছরে মুড়কি লয়ে                   ভাই বোন এক হয়ে
                    খেলতাম যে সবাই।


কোথা সেই দিনগুলি                 ক্রমেই যাচ্ছি ভুলি’
                     শহুরের মায়া আজ;
কঠিন করেছে প্রাণ                   ভুলে গেছি প্রেম গান
                     বিভক্তিতে সমাজ।