চঞ্চল মন মোর শোনেনা কথা,
যত বাঁধতে চাই বাড়ে চঞ্চলতা।
বলি যত তারে ঘোর আঁধারে
মৃগ শাবকের ন্যায় খেয়োনা লতা।


আলোকের পথে তারে মেলে ধরি যদি,
নয়ন বন্ধ করে কাঁদে নিরবধি;
অচেতন চিতে সে গীত গেয়ে যায়,
চেতনায় বেড়ে যায় স্থবিরতা।


আকাশের চাঁদখানি হাতে পেতে চায়,
এক সাথে পা রাখে দুই নৌকায়;
জ্ঞানের পরশ দিলে চোখ বুঁজে থাকে
অজ্ঞানতায় তার বড়ো আকুলতা।