পড়লি রে তুই গ্যাড়াকলে,
জীবন গেলো কতোই ছলে,
যৌবন গেলো রসাতলে,
মানুষ তো হইলি না;
কী করলি সাধনা?


মিছে তোর ভজন সাধন,
মিছে তোর সব আরাধন,
মিছে হলো মানুষ জীবন,
সু মানুষ ধরলি না;
কী করলি সাধনা?


ভজে মানুষ মানুষ হবি,
হবি রে তুই মানুষ কবি,
মানুষ মাঝে আছে সবি,
কর মানুষ বন্দনা;
কী করলি সাধনা?


কবীর বলে কথা ধরো,
মরার আগে নিজে মরো,
মরার জীবন জীয়ন করো,
তবে মরন হবে না।
কী করলি সাধনা?