প্রসব ব্যথার তীব্রতা কী বোঝে নাতো নিঃসন্তান!
পরের ছেলে কোলে নিলে পায় কিরে সে মায়ের স্থান ?
দেশকে যে জন ভালোবাসে নিজ-সন্তান জ্ঞানরূপে,
দেশের টানে রয় কিরে সে গৃহ কোণে ম্লান চুপে ?
মুক্তিযোদ্ধার ভালোবাসা দেশের প্রতি সন্তানের,
আয়রে সকল দেশের প্রেমিক ক্রান্তিলগ্নে এই ক্ষণের।
দেশদ্রোহী রাজাকারে চায় পোড়াতে দেশটাকে,
ঘরের কোনে বসে বসে দেখবি কিরে শেষটাকে ?
ভালোবাসার ফুলকি বিলাও প্রেমিক মনের যোদ্ধারা,
অগ্নি-কলম হস্তে নিয়ে আয় বেড়িয়ে বোদ্ধারা।
জনশত্রু দেশের শত্রু তাদের এখন বিচার কর্,
তারা হলো পরাজিত পাকিস্তানের মহাচর।
অন্ধাকারের জীব যে তারা আনবে ডেকে অন্ধকার,
তাদের ধ্বংসে ধররে কলম কবি-লেখক-ছন্দকার।
জয় বাংলার শ্লোগান যে তোর অস্ত্র হ’তে শক্তিধর,
ভালোবাসার আদর্শটা হৃদয় মাঝে ভর্তি কর্।