জোনাক জ্বলছে রাতে-
এইখানে আমি সারা রাত জাগি
             জীবনের সংঘাতে।
কোথা দূর বনে রাত জাগা পাখি
        বার বার ডেকে যায়,
এখনই বুঝি ভোরের আলোয়
        প্রভাত আসিবে হায়!


ঘুম হারা দুই আঁখি,
রাত্রি জাগার বেদনা ঢেকেছে
          বিদায় নিয়েছে সাকী।
এলোমেলো সব সুরা পান-পট
          ছড়িয়ে ছিটিয়ে আছে,
ক্ষাণিক আদর ভালোবাসা প্রেম
          চাইবো কাহার কাছে?


সূর্য দিয়েছে উঁকি-
প্রতিভাস হবে সকলের কাছে
           আমার বুজরুকি।
নেশার ঘোরেতে ঢুলু ঢুলু চোখ
          এলোমেলো সব কথা,
আধেক কাঁদছি, আধেক হাসছি
          শিশুদের সরলতা।


আর কোন কথা নেই,
চপল নয়ন মূখর বচন
          হারায়েছে সব খেই।
একটি বোতল খাওয়ার পর
          আরেক বোতল চাই,
সুরার ভেতরে সব সুখ জমা
          প্রিয়ার বুকেতে নাই।