অক্ষয়তা চেয়েছিলাম ক্ষৌণীতলে,
অরূপ অক্রুর প্রেমের স্পর্শ-মাঝে;
সুর্যাস্তাভার ঔজ্জ্বল্য আচ্ছন্ন করে
আমাদের অনিকেত অলস প্রাণ।


অঘ্রাতা! অনুসূয়া হৃদয় তোমার
অগদ বিসারিল যৌবন-চাতালে;
ক্রমশঃ অভীক অভীপ্সুতায় আমি
অঙ্কারূঢ় হই তোমার গহীনতায়।


অতনুর বিষমাখা শর অঙ্কুশ যেন,
অলক্ত চরণে অর্ঘিত অশ্ম-হৃদয়;
শরীরহীন ভালোবাসা প্রতিদিন-
আমাদের অক্ষয়তার কথা কয়।