নিশ্চয়ই মানুষ সমূহ বিপদেই আছে,
বিপদ তার প্রজ্জ্বলিত অনলের মতো
চারিপাশে লেলিহান শিখা ঘিরিয়াছে;
ভীত-সন্ত্রস্ত এই মানুষজাতি নিয়ত।


চারিদিকে খুন ধর্ষণ অন্যায় অ-দ্বীন
ঝঞ্ঝাবাতে বিক্ষিপ্ত মানব জাতি;
ঘোলা চোখে খোঁজে শান্ত-সুদিন
বাঞ্ছাবর্ত্ম তরে করিছে আরতি।


আয়ুষ্কালের বিপদ মুক্তির তান-
সৎকর্ম ভালোবাসা একক সত্ত্বায়;
সত্য ন্যায় ধৈর্যের উপদেশ দান
যুগ ও কালের বিপদ মুক্তির উপায়।


২০-০১-২০১৩।