কামে থেকে নিষ্কামী হও-
ঐক্য হয় না মনের সাথে;
সারা দুনিয়া বেড়াই ঘুরে,
বটতলায় ঘুমাই রাতে।


সিনা আর সফিনার মানি
এক শয্যাতে দিন-রজনী।
বুঝিয়া মনের মর্ম
ফেলবি পেশানীর ঘর্ম।


জাহের কথা সব সফিনায়,
গুপ্তভেদ সব দিলাম সিনায়;
অসৎ অভক্তজনা-
তারে গুপ্তভেদ বলো না।