ঘুম হারা পাখি          করে ডাকাডাকি
        গহীন রাতের বেলায়,
ঘর হারা মন            করে ক্রন্দন
         জীবন যায় যে খেলায়।


বেদনার গীত            হয় না রহিত
          বেঁজে উঠে আরো জোরে,
দুই কানে তালা         হতে চাই কালা
          রোজ বাঁজে অন্তরে।


কে আছো এমন         নারীর মতোন
          স্বার্থবিহীন প্রেম,
দূর পথ থেকে           আঁধারে আলোকে
           হবে অলকার শ্যাম।


নাও মোর প্রাণ          মান সম্মান
           সকল দিলেম তুলি',
যদি ঝড় আসে          মোর নিশ্বাসে
           আমায় যেওনা ভুলি'।