তোমার লাগিয়া মন ছাড়িয়াছে ঘর;
এমন মধুর ছোঁয়া, বিমোহিত গান,
কাহারো কন্ঠে না শুনি' কাঁদে এ অন্তর;
অস্তিত্বের অহঙ্কার স্বপনের প্রাণ।
রক্তে জ্বলে তীব্র জ্বালা সুন্দর প্রত্যয়ে;
অত্যাচারী-খড়্গ তোলে সন্ত্রাসী আক্রোশে;
বীর কি ঘুমুতে পারে নিদারুণ ভয়ে?
তাই, ওড়ায় পতাকা যুদ্ধের প্রত্যাশে।


বাংলা ভাষা অস্তিত্বের প্রথম লড়াই,
অধিকার আদায়ের সরল সোপান;
এই পথ ধরে ক্রমে দূর পথে যাই,
বায়ান্নের ভেতরেই মুক্তির শ্লোগান।
স্বাধীনতার স্পন্দন পেয়েছি ফাগুনে-
পথ হাটি নিরন্তর অন্তর-আগুনে।


''বাংলা আমার ভাষা''
(সনেট)