সময়ের ডাক বাক্সে বসন্ত এখন
পাঠায় না চিঠি আর; শীতের পাথর
গায়ে তুলে হেটে যায় কোপান্বিতা নারী;
মদালস বক্রহাসি, রক্ত-লেপা ঠোঁট;
খোলস ভূষণা এক প্রসুপ্ত ভামিনী;
ধীমান-বিতংস নারী; মন জানালায়
ইশারায় ছুঁড়ে লোভাতুর কাম-ক্ষুধা;
সিদ্ধার্থ-চেতনা লোপ পায় ক্রমান্বয়ে।


মানস-জলাঙ্গী কাঁপে প্রচন্ড কম্পনে
সূর্য-তেজঃচ্ছটা ঝরে; বিগলিত স্বেদ
উর্ধ্বাকাশে ছুটে যায় অশান্ত ব্রহ্মান্ডে;
কম্পন-স্পন্দনে ফোঁটে অজস্র গোলাপ।
তামসযজ্ঞ সমাপ্ত- নিস্তেজ পুরন্ধ্রি
স্বর্গ পতনের সুখে হয় অচেতন।