আমার ভাইকে করছে গুলি
বর্বর ওরা বর্বর,
ওদের সাথে নেইকো আপোষ
রক্ত কাঁপে থরথর।


বায়ান্নতে চালায় গুলি
মায়ের বুকের 'পরে,
মাতৃভাষা কেড়ে নেবে
কন্ঠ হতে জোরে।


ভাবছে ওরা বাঙালি জাত
ডাল-ভাতেরই মানুষ,
একটুখানি ভয় দেখালেই
চিত্ত হবে ফানুস।


বাঙালি যে বীরের জাতি
বুঝতে পারে নাই,
একাত্তরের 'গাবুর মাইরে'
বুঝে গেছে তাই।


বাংলা আমার ভাষা
বাংলা আমার আশা।