আয় ভাই আয়, শাহবাগ মোড়ে চঞ্চল অন্তর!
ডাকছে তোমায় নবীন প্রভাত; কাঁদছে যে অম্বর।
জনতার ঢেউ আছারি' পড়ছে রাজ পথেরই বাঁকে,
প্রাণের সৌধে চলছে সবায় কেবা কারে পিছে ডাকে?


শ্রদ্ধার ঝুলি মরমের ব্যথা সব খুলি আজ আয়,
প্রেমের মহিমা বিসারিত করো আপনার চেতনায়।
ওই দেখো ওই জনতার ঢেউ করুণ চাহনী করে-
তোমার দিকেতে চাহিয়া আছে যে দীপ্ত আলোক ধরে'।


যারা ছিল ওরে প্রাণের শত্রু গর্বিত একাত্তরে;
তাদের কে করে লালন-পালন ভালবাসা-উপহারে?
সর্প কখনো হয় কি আপন ইতিহাস-ভোলা মন!
রাজাকার সব জাতির শত্রু জানিও সর্বজন।


সুযোগ পেলেই মারবে ছোবল নীল বিষ দিবে তোরে,
কেনো যে তাহারে ধরিয়া রাখিস আদর-সোহাগে ওরে?
ঐ পশুদের হত্যা-নেশায় জাগিয়া উঠোরে জাতি,
সূর্য টানিয়া নিবে যে তাহারা দিবসে আনবে রাতি।


এইখানে আজ প্রতিজ্ঞা করি হাতে রেখে হাত খানি,
রাজাকার যতো বাংলায় আছে বের করো সব টানি।
সত্যাগ্রহের মন্ত্র নিয়েই হত্যা করিব সব,
অত্যাচারীর রক্ত দিয়েই হবে আজ উৎসব।