এই বালিকা চঞ্চলিকা!
যাস নে হেটে ওই পথে;
নষ্ট ছেলে ভ্রষ্ট সাজে
বসে আছে ওই রথে।


চেতন হারা অন্ধ তারা,
খাবলে খাবে তোর শরীর;
অন্ধকারে বন্ধ করে
পশুরা সব ছোঁড়বে তীর।


পুরুষ চেতন রুদ্ধ এখন
নারীর প্রতি হিংস্রতা;
ভুলে গেছে তাদের আছে
ঘরের মাঝে বোন-মাতা।