ফাঁসির দাবী নিয়ে এসেছি আজ, প্রজন্ম চত্বরে!
জনতার গর্জণ, গণজাগরণ চারদিকে উন্মাতাল;
প্রতিবাদের শপথে উচ্চারিত-  ফাঁসি চাই,
'রাজাকার' আর 'আল বদর' - যুদ্ধাপরাধীদের।


আমার রক্তে ক্রমশঃ বীজ বোনে যায় একাত্তর
পিতার বুলেটবিদ্ধ বুক, মায়ের করুণ কান্না,
ধর্ষিতা ভগ্নীর তীব্র হাহাকারের চিৎকার;
হিংস্র পশুর দল - এবার বাংলা ছাড়।


জাগ্রত জনতার দৃপ্ত শপথের মুষ্ঠিবদ্ধ হাত যেন
চেতনবিদ্ধতার অগ্নিস্ফুলিঙ্গ বিচ্ছুরিত আকাশ-পাতাল;
কি দিয়ে বাঁধবে জণসমুদ্রের তীব্র জোয়ার?
দ্বিতীয় মুক্তিযুদ্ধের শাণিত পদক্ষেপের শুরু আজ।


এই প্রজন্ম চত্বর ইতিহাসের এক আকর,
ভালোবাসা এবং ক্ষোভের কেন্দ্রবিন্দু;
চতুর্মুখী জনতার স্রোতের তীর্থ স্থান-
সাত মার্চের রেস কোর্স ময়দান,
অতপরঃ  প্রজন্ম চত্বর।