তোমার নিরবতায় বিদ্রোহী হৃদয়
ঝর্ণা হয়ে কেঁদে যায় পাথরের দেশে
অবিরাম অবিরত; একদা নিশ্চয়
অশ্রু ফেলবে তুমি আমায় ভালোবেসে।
            শরৎ মেঘের মতো ঘুরি দেশান্তর,
            হৃদে জাগে দুঃখবোধ অজস্র ধারায়;
            শীলার মতোন দৃঢ় কোমল অন্তর,
            শৃঙ্খলহীন আমি, বসবাস কারায়।
অপরাধ কতোটুকু মেপে দেখি নাই-
বিমল উল্লাসে দেখো আকর দোষের;
যতো দূর পথ হাটি ফিরে ফিরে চাই-
ইশারায় ডাকো যদি ভালোবেসে ফের।
            চপল হৃদয় কাঁদে ভালোবাসা লাগি'-
            বড়োই কষ্টকর এ জীবন বিবাগী।