মাঘের শুল্কা পঞ্চমী
এসেছে মা, এসো বীণাপাণি!
শঙ্খধ্বণিতে ডাকি তোমায় মা,
এসো, এসো হংসারূঢ়া শুভ্রবর্ণা।


আজ 'হাতেখড়ি' নিবো এই ইচ্ছা করে
ছুটে এসেছি তোমার বিমল মন্দিরে।
আমাকে দাও পবিত্রতম সত্য জ্ঞান,
শুদ্ধ শিল্পের অমল চেতনার ধ্যান।


তোমার বেদের তত্ত্ব কথার সার
ঝংকৃত হোক দীপ্ততায় অন্তরে আমার।
বীণার সুরের মঞ্জুরীতে হোক ব্যঞ্জনা,
মঙ্গলধ্বণী, অহংকারী সংগীতের চেতনা।


তাই করি শুদ্ধ জ্ঞানের ধারার পণ,
দেবী স্বরস্বতী, চরণে করি অর্পণ
অর্ঘ্য-রূপ লক্ষ কোটি পুষ্প;
আমাতে হও মা তুমি তুষ্ট।