ভাবিস কেনো একলা বসে,
          দুঃখ কি রে বেশী?
নাইবা এলো অমল বেশে
          দূরের পরদেশী।


চন্দনারই বন্দনাতে
          করলি অনেক ছড়া,
জানিস না তার হৃদয়খানি
          পাথর দিয়ে গড়া ?


সব পাথরে জল থাকে কি
          অবুঝ ব‌্যাকুল কবি!
কাব্য কথায় দুঃখ এনে
          আঁকছিস কেনো ছবি?


যে যার পথে যাবে চলে
          ধুসর ধরা ফেলে,
চাস কেনো তুই মিশ করাতে
          জলের সাথে তেলে?