কোমল দেহ তাহার, অথচ কঠিণ
পেশিতে আবদ্ধ করে নিয়ত আমায়;
অবিরল স্বেদ ঝরে, হৃদি অমলিন
পুজারিনী নিতি এসে আনন্দে ভাসায়।
জানালার কাচ ভেঙ্গে পতাকার মতো
পর্দাগুলো পত পত করে শুধু ওড়ে;
জঙ্গল যুদ্ধের শেষে দেহে বাড়ে ক্ষত,
জোনাকির আলো জ্বলে আমাদের ঘরে।


উল্লসিত গেরিলার চোখে জ্বলে আলো
রাতের রমন শেষে; এমন মধুর
সুখধ্বণি-আর্তনাদে সরে যায় কালো
শিশিরের শব্দ; দুরে কাঁদে সমুদ্দুর।
তারপর শান্ত হয় আষাঢ়ের নদী;
পিপাসিত ঠোঁট চুষে বিন্দু নিরবধি।