আপন অন্তঃকরণ দূরে যায় চলে,
যবে প্রেমাস্পদের বিচ্ছেদ হয় ভবে;
অর্থ আর মাটি সমান সমতলে
বিভেদহীনতায় -একই সাথে রবে।
            অরূপ রূপেতে হত্যা করো আমায়,
            তবুও গৃহ ছাড়ি তোমারই তালাশে;
            তোমার খোঁজে যাবো মৃত্যুর দরোজায়-
            লক্ষ বার মরে যাবো তোমারই আশে।
এ ভালোবাসাকে মিথ্যা বলো না আর,
সূর্যের মতো সত্য ও সুন্দর তাহা;
আমার ইসকের তুমিই অহংকার,
মৃত্যুর কথা শুনে বলো না কভু, আহা!
             বন্ধুর আশায় রক্ত ঝড়ে হেটে যাই,
             না পেলে, তার আঙ্গিনায় মরতে চাই।