আজ বৃষ্টির গান চলে না, এখন বসন্তকাল,
তবুওতো বৃষ্টিরা চলে আসে বেদনারই প্রলাপে;
দু’চোখে জলের ধারা, বৃষ্টির বিলাসীতার বিলাপে
ভিজে যায় চেতনার বিস্তৃত মাঠ, নিরন্তকাল।


তুমি কি এখন সফেদ বিছানায় কারো অঙ্কক্রোড়ে
সুখের রতিখেলায় নিমগ্ন চরম আর্তনাদে?
বিশ্ব-ভুবন কৃষ্ণগুহার অন্ধকারের ফাঁদে
চেতনবিদ্ধ স্বপ্ন-ইচ্ছেগুলো এলোমেলে ওড়ে।


বসন্ত-আকাশে পূর্ণিমার চাঁদ জোছনা ছড়ায়,
বিরহীর ক্রন্দন মন্থন করে রাত জাগা পাখি,
অতীত স্মৃতির পরশে হঠাৎ তুমি চমকালে নাকি?
একটাই জীবন যতো সুখ পাও ভোগ করো ত্বরায়।


মাটির তলে মাটি হয়ে ঘুমায়ে রবো অনন্তকাল,
রেখে যাবো জীবনের প্রেম-মায়া-ভালোবাসা জঞ্জাল।