সোনা মাখা রোদ, জ্যোস্নার ঢেউ,
শিশির সিক্ত মুক্তোর মতো ঘাস;
ছড়িয়ে ছিটিযে পড়ে আছে সব
পেছনের পথে, কাঁদে তাই নিশ্বাস।


চপল কিশোর আষাঢ় জলেতে
তুফান উঠায় মায়ের শাসন ভুলে;
চতুর সময় কেড়ে নিছে সব,
পেছনের রেখা মিশে আঁধারের চুলে।


পরাভূত ক্ষণ ঝিমুয় এখন,
কঠিণ আঘাতে ভেঙ্গে পড়ছে, হায়!
ইট পাথরের ঘরে বসবাস-
বন্দি হৃদয় মুক্তির ছোঁয়া চায়।


জীবনের ধারা সমুখে আঁধার-
আলোময় ছিলো অতীতের সব ঋণ,
বেদনায় চোখ জলে ছল ছল
ফিরবে না আর সুখের রঙিন দিন।