তোমার তরে
পাহাড় চুড়ায় আনতে পারি নদীর ধারা,
ফুলের বাগান করতে পারি ছন্নছাড়া,
উজান গাঙে বৈঠা বিহীন নৌকা চড়ে
যেতে পারি দূর সাগরে।


তোমার তরে
মরু ভূঁয়ে একলা আমি থাকতে পারি
রাখাল বেশে সারাজীবন,
নিতে পারি বিষের বাটি ওষ্ট ’পরে
ধরতে পারি নির্ভাবনায়, দলতে পারি শত্রুসেনা,
আলিঙ্গনে নিতে পারি ধুসর মরন।


ডাকলে তুমি ছাড়তে পারি মায়ের শাসন,
বোনের আদর , ভাইয়ের সোহাগ;
তুচ্ছ করে ছিঁড়তে পারি মুক্তোমালা,
হাসতে পারি বুকে ধরে অসীম জ্বালা।
--------------------------