আলতা মাখিবো চরণে তোমার গোধুলি-আকাশ ছানি’,
কপালে আঁকিবো রক্ত-তিলক, হে আমার অভিমানী!
             কন্ঠে পরা'বো তারার মালিকা,
             অতুল রূপের অমল বালিকা!
দ্বিতীয়া চাঁদের হাঁসুলী ঝোলা'বো মরালী  গ্রীবায়, রাণী,
সাত জনমের ভালোবাসা তুমি, জানি এইটুকু জানি।


সন্ধ্যা-ঝিঁঝিঁর ঘুঙুর বাঁধিবো রাতুল চরণে, ওহে,
আকাশ-গঙ্গা বিছালী করিযা পরা'বো তোমার দেহে।
             রাত্রির কালি কেশেতে মাখিবো,
             বিজুলির ছটা নয়নে আঁকিবো,
নদীর পাড়ের বটের ছায়ায় রাখিবো প্রেমের-স্নেহে,
এইটুকু চাই, বলে যাও আজ- থাকিবে আমার গেহে।


অহম বোধের অহংকারিনী ! যাও কোথা কোন্ দূরে?
সন্ধ্যা মালতী ফুটিবে এখনি এসো গো অন্তঃপুরে।
             বিরহ-নদীতে ঝড় তুলিও না,
             এতো দূরে পথ একা চলিও না,
সময়ের ছোরা বিদ্ধ করিবে রূপের যজ্ঞপুরে,
অতীতের সব ভ্রান্তি ভুলিয়া এসো গাই নব সুরে।