বন্ধু আমার কঠিণ হৃদয়া-  হর্ষ-বিহীন মন,
মিছেমিছি তুমি অভিমান করে কেনো যে করিছো রণ?
ছেড়ে যাবো আমি সবচেয়ে দামী বান্ধবতার ছোঁয়া;
কে আর রহিবে? তুমি আর আমি কুয়াশার নীল ধোঁয়া।
মননে চেতনে এখনো রহিছে প্রথম পরশ রাগ,
ছিলো শুধু মায়া অমল ধারার আর কিছু অনুরাগ।
ভুল কি হয়না এই মানুষের ? দূর্বল তার মন!
দূরে চলে যাও, ডাকিবো না আর পশ্চাতে অকারণ।


তোমার বাড়িতে তুমি থাকো রাণী- মন্দির করে তা-ই,
দুর থেকে আমি শুধু যেঁচে যাবো বন্ধুরই প্রমাই।
আকাশের নীল তোমার হৃদয়, বলিয়াছো কতো ছলে-
মিথ্যে ভাষণ বুঝিয়াছি তাহা জাগতিক কৌশলে।
পারমানবিক ধ্বংসের লীলা কভু কি দেখেছে তুমি?
তোমার সত্য- বাতুল কথন শুধুই গোয়ার্তুমি।


অনেক সেধেছি, অনেক কেঁদেছি, অনেক ছলন করে;
একটুকু ঠাঁই পাবার লাগিয়া চুপিসারে যাই ঘরে।
নির্বাক তুমি, রুঢ় প্রমত্তা! চাওনি কখনো ফিরে,
তুর্কি নাচন নেচে গেছি তাই, শুধুই তোমাকে ঘিরে।


থাকো তুমি বঁধু আপন দেশেতে ডাকিবো না কভু আমি,
আপনার মাঝে শান্ত সুশীলে কাটাবো দিবস যামি।


৫ চৈত্র, ১৪১৯।