আজ 'দোল পূর্ণিমা' বা 'হোলি'।  
=================


বিষ্ণু প্রেমিক প্রহ্লাদকে
   কোলে নিয়ে পিসি তার,
দৈত্যরাজ হিরণ্যকশিপু'র
   সহ্য করে অত্যাচার।


‘হোলিকা’ যে পুড়ে গেছে
   হোলিখেলার অগ্নিতে,
পূর্ণীমারই দোলে চড়ে
   নাচো ভ্রাতা ভগ্নিতে।


লালের সঙ্গে নীল মিশিয়ে
   হলুদ, সবুজ, গোলাপী
আবির তোরা নে মাখিয়ে,
   দোলেতে আর নিবি কী?


তরুণ হাসির অরুণ রাগে
   ছড়িয়ে দে ছন্দ-রাগ,
ভাসিয়ে দে বিষন্নতার
   অতীতকালের অনুরাগ।


হাস্য জলের উচ্ছ্বলতায়
   রাঙিয়ে নে ধুসর প্রাণ,
আবর্জনা পুড়িয়ে দিয়ে
   বৈশাখেরই গাইবো গান।


শুকনো গাছের ডাল আন্ আজ
   কাঠ, পাতা আর অমঙ্গল,
‘হোলিকা দহনে’ আজি
   পোড়াবো তা অনর্গল।


কৃষ্ণ প্রেমের রাধা হয়ে
   নাচবো তাধিন তাধিন তা,
রঙের ঝড়ে ওড়াই  দিবো
   জীবনের বিষন্নতা।


১৪ চৈত্র, ১৪১৯।