গিয়েছিলেম এ আমি- নদীর নিকটে,
বড় তৃষিত ছিলেম; বলেছিলো নদীঃ
হে শুদ্ধপুরুষ কবি! তুমি চাও যদি
জলের ধারার ছোঁয়া, তবে অকপটে
একটি কবিতা লিখো, মুজিবের নামে।
যে কবিতা গান হবে মানুষের প্রাণে,
যার সুর ভেসে যাবে ভাটিয়ালী টানে;
এই বাংলাদেশ সৃষ্টি- মুজিবের ঘামে।


কবিতা লিখা হলো না, তৃষিত হৃদয়
ফিরে শ্যামল বনানী, ফুলেদের কাছে;
প্রজাপতিরা জানায়- কবিতা কি আছে?
নিজের কাছে নিজেকে ছোট মনে হয়।


কবিতার ফুল ফোঁটে গন্ধ অফুরান-
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।