বন্ধু আমার অমল সুজন,
বনের ভেতর হচ্ছে কূজন,
ডাকছে এ মন আসলি না তুই
         কাঁদছে হিয়া জারেজার;
গোস্বা ছেড়ে আয় বনেতে
        ডাকছি তোরে হাজার বার।


হেথায় শুধু ভালোবাসা,
কথার ছড়া শুধুই হাসা,
সর্বনাশা রাগের কালি
        উপুড় করে দে ফেলে দে;
এইতো দিলেম হাতটি আমার
        বন্ধু ভেবে নে কাছে নে।


আকাশ পারে মেঘের খেলা,
ভাসাও এবার চাঁদের ভেলা,
জীবন বেলা যাবে ডুবে-
         কেউ জানি না কখন তা';
থাক দূরে থাক সকল আঁধার-
        যাক কেটে যাক অন্ধতা।